Blogger (ব্লগস্পট) নাকি Wordpress!!

Google Blogger নাকি WordPress, কোনটি ব্যবহার করবেন?
ব্লগিং জগতের বহুল ব্যবহৃত দুটি প্লাটফর্ম হচ্ছে "Google Blogger এবং WordPress". দুটি প্লাটফর্মেরই ‍কিছু ভিন্ন ধরনের সুবিধা-অসুবিধা রয়েছে। আসলে প্রত্যেকটা জিনিসের ভাল-মন্দ দুটি দিক থাকে। তেমনি "Google Blogger এবং WordPress" দুটি ব্যবহারের ক্ষেত্রে তাদের আলাদা কিছু স্বতন্ত্র পার্থক্য রয়েছে। তবে সমস্যা হচ্ছে আমরা যখন ব্লগিং শুরু করি তখন বুঝতে পারি না যে, কোনটা আমার জন্য উপযুক্ত। অনেকের কাছ থেকে পরামর্শ নিতে গিয়েও সঠিক কোন সিদ্ধান্তে উপনিত হতে পারেন না। আসলে কে কি বল্ল সেটা চিন্তা না করে, আপনাকে ঠিক করে নিতে হবে আসলে আপনার জন্য কোনটি উপযুক্ত। কারণ এই বিষয়টি সম্পূর্ণ নির্ভর করবে আপনার ব্লগিং এর ধরনের উপরে। আপনি যদি পার্সনালি ব্লগিং করেন তাহলে বিষয়টি হবে এক ধরনের। অন্যদিকে ব্যবসায়িক ব্লগ বা প্রফেশনাল ব্লগিং করতে চান, তাহলে বিষয়টি হবে অন্য ধরনের।
ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস কোনটি ব্যবহার করবেন, এ বিষয়টি নির্বাচন করার পূর্বে দুটি বিষয় নিয়ে ভালভাবে জানতে হবে। আজ আমরা Google Blogger এর কিছু সুবিধা-অসুবিধা এবং ব্লগার ও ওয়ার্ডপ্রেস এর তুলনামূলক কিছু পার্থক্য নিয়ে আলোচনা করব। আজকের পোষ্টটি পড়ার পূর্বে অবশ্যই এই লিংক থেকে
WordPress সম্পর্কে ভালভাবে জেনে নিবেন। তাহলে সহজে Decide করতে পারবেন Google Blogger নাকি WordPress, কোনটি আপনার জন্য উপযুক্ত।
-
ব্লগার (ব্লগস্পট) কী?
ব্লগার হচ্ছে বিশ্বখ্যাত টেক জায়ান্ট Google কর্তৃক পরিচালিত নিজস্ব কোম্পানি, যেটি একটি ভালমানের ফ্রি ব্লগিং প্ল্যাটফর্ম। এই প্ল্যাটফর্ম ব্যাবহার করে আপনি ব্যক্তিগত ব্লগ বা ব্যাবসায়ীক ব্লগ তৈরী করতে পারবেন। আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট সম্পের্কে দক্ষতা সমপন্ন হন, তাহলে সম্পূর্ণ বিনা মূল্যে এই প্ল্যাটফর্ম ব্যাবহার করে যে কোন ধরনের ওয়েবসাইট তৈরী করতে পারবেন।

Next post:
আগামী পর্বে আমরা Blogger এবং WordPress এর পার্থক্য সম্পর্কে আলোচনা করবো।

No comments

Powered by Blogger.